এক ঘণ্টায় করোনাভাইরাস মারার কোটিং তৈরি

এক ঘণ্টার মধ্যে করোনাভাইরাস মারার নতুন কোটিং তৈরি করেছেন গবেষকরা। যে কোনো জিনিসের ওপর রঙ করার মতো এটি মাখিয়ে দিলেই এক ঘণ্টার মধ্যে মরে যাবে করোনাভাইরাস। এসিসে অ্যাপলায়েড ম্যাটরিয়ালস অ্যান্ড ইন্টারফেস নামের একটি পত্রিকায় এই বিষয়ে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রটির প্রণেতা হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। খবর নিউজ এইটিন।

গবেষণাপত্রে বলা হয়েছে, ইস্পাত বা কাঁচের ওপর যখন এই পদার্থটি মাখিয়ে দেওয়া হয়েছে, তখন ৯৯ শতাংশ ভাইরাসের মৃত্যু হয়েছে। আগেই গবেষণায় প্রকাশিত হয়েছিল কোনও একটি সারফেসে বা তলে ভাইরাসের ড্রপলেট থাকলে সেখান থেকে অনেকেই সংক্রমিত হতে পারেন। সেটি বেশ কিছুক্ষণ টিকেও থাকে। সংক্রমণ এড়াতেই এই বিশেষ সারফেস কোটিংয়ের ব্যবহার করা যাবে, যা ৯৯ শতাংশ করোনাভাইরাসকে ধ্বংস করবে।

এখনও পর্যন্ত সবচেয়ে বেশি এক ঘণ্টার জন্য পরীক্ষা করা হয়েছে, তবে আরও কম সময়ের ব্যবধানের পরীক্ষাও করা হবে। এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন। তারা বুঝতে চেষ্টা করছেন, কীভাবে কোনও সারফেস বা তলের ওপর ভাইরাসের প্রভাব কমিয়ে ফেলা যায়। সেই কারণেই এই কোটিং তৈরি করা হয়েছে। এটি প্রয়োগ করার পরে সেটি সামান্য হাত লেগে উঠে যাবে, এমনও নয়। ব্লেড দিয়ে ঘষেও এটিকে তোলা সম্ভব নয়। ফলে দীর্ঘক্ষণের জন্যই সে বস্তুগুলো ভাইরাস মুক্ত থাকবে যেগুলোতে এটি মাখিয়ে রাখা হবে। সূত্র: ফোর্বস।