লন্ডন থেকে সরাসরি সিলেটের পথ খুলছে

প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর বিমানের লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট সোমবার আবার চালু হচ্ছে। বিমানের বিজি-২০২ ফ্লাইটটি লন্ডন থেকে ১২৪ যাত্রী নিয়ে সোমবার সকাল ৯টায় সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এর মধ্যে ৬৯ যাত্রী সিলেটের। বাকি ৫৫ যাত্রী একই বিমানে ঢাকায় যাবেন।

করোনা পরিস্থিতির মধ্যে লন্ডন থেকে সরাসরি সিলেটে আসা এই ফ্লাইটের স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও বিমানবন্দর কর্তৃপক্ষ সমন্বিত কর্মপরিকল্পনা ঠিক করেছে।

সংশ্লিষ্টরা জানান, বিমান থেকে নামার পর প্রত্যেক যাত্রী ও তাদের মালপত্রে জীবাণুনাশক স্প্রে করা হবে। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। কারো মধ্যে করোনা উপসর্গ ধরা পড়লে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। বাকি সবাইকে হোম কোয়ারেন্টাইন থাকার নির্দেশনা দেওয়া হবে।

বিমান সূত্র জানায়, সিলেটী যাত্রীর সংখ্যা বিবেচনায় ও তাদের দাবির প্রেক্ষিতে গত বছরের জানুয়ারিতে সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট চালু হয়। কিন্তু রানওয়ের সংস্কারসহ আনুষঙ্গিক কাজের জন্য এ বছরের শুরুতে সরাসরি ফ্লাইট বন্ধ হয়ে যায়।

এরপর গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের (ডিএফটি) একটি প্রতিনিধি দল সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের প্রস্তুতি সরেজমিনে খতিয়ে দেখে। এপ্রিল মাসে সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিকল্পনা ও প্রস্তুতি সম্পন্ন করে। কিন্তু কোভিড-১৯ এর কারণে পুনরায় ফ্লাইট চালু স্থগিত হয়।

এদিকে সরাসরি ফ্লাইট বন্ধ থাকায় সিলেট ও লন্ডনে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সংশ্লিষ্টরা সরাসরি ফ্লাইট চালুর দাবিতে সোচ্চার হন। এ জন্য সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি প্রদানের পাশাপাশি সিলেট ও লন্ডনে একাধিক সভা থেকে সরাসরি ফ্লাইট চালুর দাবি জানানো হয়। কিন্তু করোনাকালে বিদেশফেরত যাত্রীদের জন্য ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে কোয়ারেন্টাইন সুবিধা নিশ্চিত না হওয়ায় ফ্লাইট চালু করা হয়নি। পরবর্তীতে আইসোলেশনের জন্য সিলেট নগরের শহিদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল এবং কোয়ারেন্টাইনের জন্য নগরীর একটি আবাসিক হোটেল ঠিক করা হয়।

সিলেট ও লন্ডনে উত্থাপিত দাবির প্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট দ্রুত চালুর উদ্যোগ নেন। ৩০ জুলাই পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে আন্তমন্ত্রণালয় বৈঠকে ফ্লাইট চালুর বিষয়টি চূড়ান্ত হয়।

এর প্রেক্ষিতে সোমবার লন্ডন থেকে সরাসরি সিলেটে আসছে বহুকাঙ্ক্ষিত এ ফ্লাইট। এখন থেকে নিয়মিত চলবে সরাসরি ফ্লাইট।