ঢাবিতে আবারও করোনা পরীক্ষা শুরু হচ্ছে

২২ দিন স্থগিত থাকার পর আবারও করোনা পরীক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (২৩ জুন) থেকে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ ইন সায়েন্স ভবনে এ কার্যক্রম শুরু হবে। জানা যায়, দ্বিতীয়বার ল্যাবটির কার্যক্রম চালু করতে এক সপ্তাহ আগে প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ল্যাবটির পক্ষ থেকে সাত দিন আগে প্রস্তুতি সম্পর্কে স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর আগের মতো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে টেস্টিং কিট এবং নমুনা সরবরাহ করার কথা জানিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান এসব তথ্য বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

অধ্যাপক শরীফ আখতারুজ্জামান বলেন, আমরা একটি পরিস্থিতিতে করোনা পরীক্ষা স্থগিত করেছিলাম। বন্ধ করেছি এটা বলা যায় না। কারণ আমাদের অনেক সীমাবদ্ধতা ছিল। পরবর্তীতে আমরা অনুধাবন করেছি দেশের এই পরিস্থিতিতে এটি চালু রাখা প্রয়োজন। স্বাস্থ্য অধিদফতরও আমাদের অনুরোধ করেছে। প্রথমে আমরা মনে করেছিলাম, আমাদের শিক্ষা কার্যক্রম চালু করার সম্ভাবনা রয়েছে। সেদিক বিবেচনা করে কিছু সময়ের জন্য ল্যাবের কার্যক্রম স্থগিত ছিল। এখন যেহেতু শিক্ষা কার্যক্রম চালুর কোনও সম্ভাবনা দেখছি না, তাই এটি চালু করার সিদ্ধান্ত হয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের প্রস্তুতি এক সপ্তাহ আগে নেওয়া হয়েছে।

এর আগে গত মার্চে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে করোনার পরীক্ষার সক্ষমতা ও আগ্রহের কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর মে মাসের শুরুতে বিশ্ববিদ্যালয়কে অনুমতি দেয় মন্ত্রণালয়। গত ৫ মে বিশ্ববিদ্যালয়টির সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্স ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান করোনা শনাক্তের ল্যাব উদ্বোধন করেন। প্রায় এক মাস বিশ্ববিদ্যালয়ের অর্থে ল্যাবটির কার্যক্রম চালানো হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষে আর্থিক ব্যয় বহন করা কঠিন হলে তখন তারা স্বাস্থ্য মন্ত্রণালয়কে আর্থিক সহযোগিতার কথা জানান। স্বাস্থ্য মন্ত্রণালয় এতে সাড়া না দেওয়ায় বাধ্য হয়ে ল্যাবটি স্থগিত রাখে কর্তৃপক্ষ।