সন্তানদের নিয়ে অবস্থান কর্মসূচিতে পাটকল শ্রমিকরা

মিল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে সোমবার (২৯ জুন) সকাল ৯টা থেকে খুলনা ও যশোরের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের গেটে সন্তানদের নিয়ে শ্রমিক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

সন্তানদের নিয়ে অবস্থান কর্মসূচিতে পাটকল শ্রমিকরাপ্লাটিনাম জুট মিলের শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, শ্রমিকরা সকাল ৯টা থেকে মিল গেটে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন। বেলা ১১টায় এ কর্মসূচি শেষ হবে। আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) দুপুর ২টা থেকে বুধবার (১ জুলাই) বেলা ২টা পর্যন্ত মিল গেটে তারা অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা রয়েছে। এরপরও সরকার মিল বন্ধের সিদ্ধান্ত না বদলালে বুধবার দুপুর ২টা থেকে তারা মিল গেটে আমরন অনশন শুরু করবেন।

সন্তানদের নিয়ে অবস্থান কর্মসূচিতে পাটকল শ্রমিকরারাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ নন-সিবিএ সংগ্রাম পরিষদ এ কর্মসূচির ডাক দেয়।

এর আগে রবিবার (২৮ জুন) বেলা ১১টায় খুলনার খালিশপুরের জুট ওয়ার্কার্স ইনস্টিটিউট ভবনে সংবাদ সম্মেলনে পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ বলেন, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুসারে ব্যক্তি মালিকানা পাটকল মালিকদের ষড়যন্ত্রে আমলাদের চক্রান্তে ২৫ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের ২৫টি পাটকল বন্ধের সিদ্ধান্ত নেয়। পাটকলগুলো আধুনিকায়ন ও নতুন মেশিন স্থাপন করে লাভজন প্রতিষ্ঠানে পরিণত করার পরিবর্তে মিল বন্ধের হঠকারী সিদ্ধান্ত শ্রমিক-কর্মচারী মেনে নেবে না।

তিনি বলেন, পাটকলের সঙ্গে প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে। দেশে পাটপণ্যের চাহিদা ব্যাপক থাকা সত্ত্বেও উৎপাদন বৃদ্ধির পরিবর্তে উৎপাদন নিন্মমুখী করে রেখে মিলগুলোকে লোকসানি প্রতিষ্ঠানে চিহ্নিত করে সরকারের মাথায় বোঝা হিসেবে আখ্যায়িত করা হয়।